Kotlin with Sunnat – Intro

কেমন আছেন সবাই? অনেক মাস পর ব্লগ লিখতে বসলাম। এই ব্লগের একটি ক্যাম্পেইন শুরু করার প্ল্যান রয়েছে।

আপনারা হয় অনেকেই জানেন যে গুগল আই/ও ১৭ তে Kotlin নামের এক স্ট্যাটিক-টাইপড প্রোগ্রামিং ল্যাংগুয়েজকে Android এর অফিসিয়াল ল্যাংগুয়েজ হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। এটি JetBrains তৈরি করেছে এবং এটি একটি ওপেন সোর্স প্রজেক্ট। ২০১১ তে প্রথম ভার্সন বের হয়। আর বর্তমানে ১.১.২ চলছে।

এটি Java Virtual Machine (JVM) -এ কম্পাইল করা যায় এবং JavaScript এর সোর্স কোডও কম্পাইল করতে পারে। এমনকি এটি  Low Level Virtual Machine (LLVM) এর compiler infrastructure হিসেবেও ব্যবহার করা যাবে।

আমার ক্যাম্পেইন টা যদিও একটি অংশ নিয়ে করা হবে। আর তা হচ্ছে Android। আমরা সামনে Kotlin দিয়ে কিভাবে Android অ্যাপ তৈরি করা যায় তাই দেখব। তবে এর আগে আমরা Kotlin ল্যাংগুয়েজ টা কেমন তা দেখব। আমরা অনেকেই Kotlin এর ব্যবহার ঠিক মত না যেনেই অ্যাপ করতে বসে পরছি। এখন হয়ত প্রথম প্রথম সমস্যা হবে না, তবে Kotlin এর বেসিক না জানা থাকলে, সামনে অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

আগামী ২-১ দিনের মধ্যেই আমার এ Kotlin with Sunnat সফর শুরু করব, ইন শা আল্লাহ।

আপনারা বাংলাদেশের অফিসিয়াল Kotlin ফেসবুক গ্রুপে অ্যাড হয়ে থাকতে পারেন যেখানে আপনার মত আরো অনেককেই পাবেন যারা Kotlin-Android নিয়ে কাজ করছে।

ফেসবুক গ্রুপঃ https://www.facebook.com/groups/bdkug/

ফেজবুক পেইজঃ https://www.facebook.com/KotlinBangladesh/

 

আজ এ পর্যন্তই। তবে যাও্যার আগে বলে রাখা ভাল, আমি নিয়মিত ব্লগার না, তাই ভাষায় বা লিখায় কিছু অনিয়ম পেতে পারেন, আর তার জন্য শ্রুর থেকেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আর আপনারা আমার ব্লগ থেকে কোন রকম ভুল পেলে কমেন্টে জানিয়ে দিবেন এতে আমাদের সবার উপকারে আসবে।

Share on Facebook0Tweet about this on TwitterShare on Google+0Share on LinkedIn0Buffer this pageDigg thisEmail this to someoneFlattr the authorPin on Pinterest0Print this pageShare on Reddit0Share on StumbleUpon0Share on Tumblr0Share on VKShare on Yummly0

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.